usb এর কাজ কি - ইউএসবি পোর্ট (port) - ইউএসবি টাইপ সি কি?

ইউএসবি এর নাম তো আপনারা  প্রায় প্রত্যেকেই শুনেছেন। কারণ আপনি যদি Mobile অথবা Computer ব্যবহার করে থাকেন তাহলে আপনি অবসসই সব এর বেপারে অন্তত শুনেছে। আমাদের Mobile এ চার্জ করার জন্য আমরা ইউএসবি Cable ব্যবহার করে থাকি। এবং কম্পিউটার তে যেকোনো  File Transfer করার  জন্য ইউএসবি Cable এর দরকার পরে। এছাড়াও USB এর ভার্সন ও প্রকার আছে যার বেপারে আপনার হয়তো জানা নেই। তাই ফ্রেন্ড আজকের এই Tutoria এ আপনাদের সমস্ত কিছু জানানো হবে।

usb এর কাজ কি, usb ki

Usb কি

আজকের সবচেয়ে বড় আশ্চর্যজনক উদ্ভাবনগুলির একটি হ'ল Universal Serial Bus (ইউনিভার্সাল সিরিয়াল বাস) বা ইউএসবি। এই ডিভাইসটি সহজে ডেটা সংকলন সঞ্চয় এবং অ্যাক্সেসের অনুমতি দেয়। যখনই এবং যেখানেই এটি উপযুক্ত ডিভাইসে উপলব্ধ।

অন্যদিকে, ইউএসবি  কেবলগুলি যা একটি device থেকে অন্য ডিভাইসে Data সংগ্রহ, স্থানান্তর এবং সংরক্ষণের জন্য জনপ্রিয়ভাবে ব্যবহৃত হয়। সহজ  ভাষায় এটি এমন একটি টেকনোলজি যেটির সাহায্যে আমরা কোনো  পাওয়ার কে বা কোনো Data কে এক   ডিভাইস  থেকে অন্য ডিভাইস তে Transfer  করতে  পারি।

বেশিরভাগ ক্ষেত্রে, Usb কেবলগুলি মোবাইল ফোন, ক্যামেরা, ক্যামকর্ডার এবং প্রিন্টার / স্ক্যানারগুলির মতো পেরিফেরিয়াল ডিভাইসে সরাসরি কম্পিউটার ইউনিটের সাথে সংযুক্ত থাকে। এই কেবলগুলির মূল উদ্দেশ্যটি কার্যকরভাবে, দ্রুত এবং যথাযথভাবে এক device থেকে অন্য ডিভাইসে data সংগ্রহ করা বা স্থানান্তর করা। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার স্মার্টফোনে সংরক্ষিত photo গুলি স্থানান্তর করতে চান তবে আপনাকে কেবল একটি Usb কেবল লাগাতে হবে, মোবাইল ফোনের সাথে ডান প্রান্তটি এবং অন্যটি আপনার computer বা laptop এরসাথে সংযুক্ত করতে হবে।

ফোন এবং computer উভয় থেকে কয়েকটি ক্লিকের সাহায্যে আপনি সহজেই স্থানান্তর প্রক্রিয়াটি এগিয়ে যাওয়ার অনুমতি দিতে পারেন। ফোন এবং কম্পিউটার উভয়ই আপনাকে জানিয়ে দেবে যে একটি cable সংযুক্ত হয়েছে এবং আপনাকে সম্মত হতে হবে বা ঠিক আছে click করতে হবে। ডেটা স্থানান্তরিত হতে হবে এমন আকারের উপর নির্ভর করে বা কম্পিউটারের গতির উপর নির্ভর করে ডেটা স্থানান্তরটি কয়েক মিনিট থেকে কয়েক মিনিট সময় নেয়

ইউএসবি একসাথে 7 টি সংস্থা দ্বারা শুরু করা হয়েছিল 1996, যার নাম নীচে রয়েছে -

Microsoft, Intel, IBM, Compaq, Dec, Nortal And Nec.


USB এর পূর্ণরূপ হলো Universal Serial Bus




 USB কানেক্টর Plug এবং পোর্টগুলির শারীরিক নকশার ভিত্তিতে 3 টি ভিন্ন ধরণের ইউএসবি কেবল রয়েছে।
  1. Usb type A
  2. Usb type  B
  3. Usb type C


Usb type A

usb type a,ইউএসবি টাইপ A

এটি আজকের দিনে সবথেকে বেশি ব্যবহৃত একটি Cable ইউএসবি A Type আকারে ফ্ল্যাট এবং এটি অন্য সংযোজকের তুলনায় কিছুটা বড়, টাইপ এ কম্পিউটারের সাথে ফাইল নেওয়ার বা দেওয়ার জন্য ব্যবহৃত হয়, ইউএসবি টাইপ A Mouse, Keyboard, পেন ড্রাইভ ইত্যাদিতে ব্যবহৃত হয়।

Usb type B

টাইপ বি সংযোগকারী বেশিরভাগ। স্ক্যানার, প্রিন্টার বা হার্ড ড্রাইভে পাওয়া যায় যার মাধ্যমে এটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে।
এটি বেশি ব্যবহৃত হয় না ইউএসবি Type B চোকর-আকৃতির হয় এবং উপস্থিতিতে কিছুটা বড়, টাইপ B সংযোগকারী বেশিরভাগ। Printer, Scanner বা হার্ড ড্রাইভে পাওয়া যায় যার মাধ্যমে এটি কম্পিউটারের সাথে সংযোগ স্থাপন করে। আজকাল মোবাইলে ব্যবহৃত মিনি ইউএসবিও একই ধরণের ইউএসবি Type B.

USB TYPE C

ইউএসবি টাইপ C  , ইউএসবি টাইপ  B এর সাথে একই রকম তবে এটি ছোট আকারের, ইউএসবি টাইপ C কম্পিউটারে ক্যামেরা, এমপি 3 প্লেয়ার এবং অন্যান্য ছোট ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়।


ইউএসবি টাইপ C , টাইপ B এর সাথে একই রকম তবে এটি ছোট আকারের, ইউএসবি টাইপ C কম্পিউটারে ক্যামেরা, laptop, mobile এবং অন্যান্য ছোট ডিভাইস সংযোগ করতে ব্যবহৃত হয়।

টাইপ C এর একটি বৈশিষ্ট্য হ'ল এটি উভয় পক্ষ থেকে ব্যবহার করা যেতে পারে, আপনি যদি এটি সরাসরি উল্টোভাবে প্রয়োগ করতে পারেন তবে এটি উভয় পক্ষ থেকে একই, এটি এখন ইউএসবি সংস্করণ 3.2 এ আসে।

usb type c এর কাজ কি

আজকের খুব জনপ্রিয় হয়ে উঠেছে
এর সাথে আপনি নতুন কিছু দেখতে পাবেন। আজকের সবথেকে বেশি ব্যবহৃত করা সব এর মধ্যে একটি সব টাইপ সি।


  • এর স্পিড খুব এ বেশি এটি আপনার ১০ gbps এর স্পিড ডাটা ট্রান্সফার করার ক্ষমতা রাখে।
  • এবং Usb কি ১০০ watt পর্যন্ত পাওয়ার ট্রান্সফার করতে পারে।
  • সমস্ত ডিভাইস Charge করতে পারবেন প্লাস ডাটা Transfer করতে পারবেন।
  • মোবাইল এর ডাটা ক্যাবল দিয়ে আপনি Laptop, ট্যাবলেট সমস্ত কিছু একটি ক্যাবল দিয়েই কাজ হয়ে যাবে।
  • মানে আপনি একটি  টাইপ সি এই ক্যাবল দিয়েই আপনি আপনার সমস্ত ডিভাইস এ চার্জ দিতে পারবেন সাথে সাথে ডাটা ট্রান্সফার ও করতে পারবেন পেরিফেরিয়াল Device কানেক্ট করা যাবে এই ক্যাবল দিয়।

হতে পারে Future তে এই সব ক্যাবল সবথেকে বেশি ব্যবহৃত হবে।


এছাড়াও আছে আমাদের মোবাইল এর জন্য বা ছোট ট্যাবলেট গুলিতে দুই টাইপ এর Usb কানেক্টর থাকে
এটি টাইপ বি এর ছোট ফর্ম
  • Mini usb
  • Micro usb


Usb Mini B


মিনি বি প্লাগটিতে ডিফল্টরূপে 5 টি পিন রয়েছে, ইউএসবি (OTG) সমর্থন করার জন্য একটি অতিরিক্ত আইডি


ইউএসবি Type B সংযোগকারীটির অনুরূপ, ইউএসবি Mini B সকেটগুলি ইউএসবি পেরিফেরিয়াল ডিভাইসে ব্যবহৃত হয়, তবে একটি small form ফ্যাক্টারে। মিনি বি প্লাগটিতে ডিফল্টরূপে 5 টি পিন রয়েছে, ইউএসবি (OTG) সমর্থন করার জন্য একটি অতিরিক্ত আইডি পিন সহ, যা Mobile ডিভাইস এবং অন্যান্য পেরিফেরিয়ালগুলিকে ইউএসবি হোস্ট হিসাবে কাজ করতে দেয়।

প্রাথমিকভাবে, এই প্লাগটি স্মার্টফোনগুলির পূর্ববর্তী মডেলগুলির জন্য Design করা হয়েছিল, তবে স্মার্টফোনগুলি আরও কমপ্যাক্ট হয়ে উঠেছে এবং স্লিকারের প্রোফাইলগুলির সাথে, মিনি ইউএসবি প্লাগটি মাইক্রো ইউএসবি দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এখন, মিনি-বি টি কয়েকটি ডিজিটাল ক্যামেরার জন্য ডিজাইন করা হয়েছে।

Usb Micro B

মাইক্রো ইউএসবি বি সংযোগকারীটি মূলত মিনি ইউএসবি এর একটি মাপসই ডাউন ফর্ম


মাইক্রো ইউএসবি B সংযোগকারীটি মূলত মিনি ইউএসবি এর একটি মাপসই Down Form যা Computer এবং অন্যান্য হাবের সাথে সংযোগ স্থাপনের দক্ষতা বজায় রেখে মোবাইল ডিভাইসগুলিকে স্লিমার পেতে দেয়।

Micro B Type সংযোগকারীটি ইউএসবি ওটিজিকে সমর্থন করার জন্য পাঁচটি পিন ধারণ করে, যা স্মার্টফোন এবং অন্যান্য অনুরূপ মোবাইল ডিভাইসগুলিকে কম্পিউটারের হিসাবে বহিরাগত ড্রাইভ, Digital Camera বা অন্যান্য পেরিফেরিয়ালগুলি পড়ার অনুমতি দেয়।




 ইউএসবি Version কত রকমের হয় ও কি কি ?
এর Version তো অনেক রয়েছে কিন্তু  কার্যকারিতার ভিত্তিতে 4 টি  আমরা  শুনে থাকি ব্যবহার করে থাকি
যেমন:
  • usb 1.0
  • usb2.0
  • usb 3.0
  • usb 3.1


আসলে usb কানেক্টর এবং ইউএসবি ভার্সন এই দুটি একদম আলাদা খেয়াল রাখবেন।
  • Usb 1.0 এর স্পিড লিমিট ছিল ১২ এম্বি per second এর স্পিড খুব এ কম ছিল কিন্তু সেই সময়ের ভিত্তিতে খুব ফাস্ট এ বলা হতো।
  • 2.0 এর স্পিড লিমিট ছিল 480mbps per সেকেন্ড।
  • 3.0 এর স্পিড লিমিট ছিল 5gb per second.
  • এরপর কিছুদিন আগে লঞ্চ হলো এই ইউএসবি ৩.১ কে আমরা সুপারস্পিড ও বলে থাকি এবং এর স্পিড 10gb per সেকেন্ড  খুবই ফাস্ট।


চলুন এবারে জেনে নেয়া যাক যে Usb পোর্ট (Port) কি।

ইউএসবি পোর্ট কি

ইউএসবি পোর্ট কি, usb port ki

একটি কম্পিউটারে ইউএসবি পোর্ট একটি ছোট Port যা বিভিন্ন ইউএসবি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসকে এর সাথে সংযুক্ত করার অনুমতি দেয়। ইউএসবি পোর্টের সাথে সংযোগকারী ডিভাইসের কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে প্রিন্টার, কম্পিউটার mouse, Keyboard, এমপি 3 প্লেয়ার এবং বাহ্যিক হার্ড ড্রাইভ। বেশিরভাগ কম্পিউটারে একাধিক ইউএসবি পোর্ট সহ কমপক্ষে একটি ইউএসবি পোর্ট থাকে।

একটি ইউএসবি Port প্রায় 1/4 Inch লম্বা এবং দৈর্ঘ্যে প্রায় 1/2 Inch. কম্পিউটার কেসিংয়ের নকশা এবং ইউএসবি পোর্টের নিজের অবস্থানের উপর ভিত্তি করে এটি সামান্য পরিবর্তিত হতে পারে।

এর অবস্থান আমাদের কম্পিউটারের cpu পিছনের দিকে থাকে আবার সামনের দিকেও আজকাল দেখা যায়। এবং ল্যাপটপের ক্ষেত্রে সব সময় ডান পাশে কিংবা বাম পাশে এই  পোর্ট গুলি দেখতে পাওয়া যায়।


মন্তব্যসমূহ

  1. Usb এর কাজ কি - ইউএসবি পোর্ট (Port) - ইউএসবি টাইপ সি কি? >>>>> Download Now

    >>>>> Download Full

    Usb এর কাজ কি - ইউএসবি পোর্ট (Port) - ইউএসবি টাইপ সি কি? >>>>> Download LINK

    >>>>> Download Now

    Usb এর কাজ কি - ইউএসবি পোর্ট (Port) - ইউএসবি টাইপ সি কি? >>>>> Download Full

    >>>>> Download LINK gr

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন