www এর মানে কী ?


www এর জনক কে, www এর মানে কি, www এর পূর্ণরূপ

www এর মানে কি?

বন্ধুরা, যখনই আপনি ইন্টারনেটে কোনও ওয়েবসাইট খুলবেন, তখন আপনি সেই ওয়েবসাইটের URL- এ WWW দেখতে পাবেন, কিন্তু আপনি কি কখনও WWW কী এবং এটি কী কাজ করে তা নির্ধারণ করার চেষ্টা করেছেন?

WWW এর পূর্ণরূপ হল "World Wide Web" (ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব)

যা "ওয়েব" বা "W3" নামেও পরিচিত। এটি একটি তথ্য স্থান যেখানে ওয়েবসাইট সম্পর্কিত সমস্ত নথি এবং ওয়েব Page গুলি URL (Uniform Resource Locator) দ্বারা চিহ্নিত করা হয়। এখানে সমস্ত নথি Internet এর মাধ্যমে Access করা হয় যা হাইপারটেক্সট লিঙ্ক দ্বারা সংযুক্ত করা হয়।

অন্য কথায় বলতে গেলে , World Wide Web  একটি স্টোরেজ সিস্টেম যেখানে বিশ্বের সমস্ত ওয়েবসাইট  স্টোর সংরক্ষণ করা হয়।

সর্বদা একটা বেপার মাথায় রাখবেন যে  WWW এবং ইন্টারনেট উভয় কিন্তু এক নয় দুটি   ভিন্ন। অনেকেই এটা মনে করে যে এই দুটি এক।

যখনই কোনও ব্যবহারকারী তাদের ওয়েব ব্রাউজার সফ্টওয়্যারের ঠিকানা বারে একটি URL প্রবেশ করে যেমন www.bnglaworld.com তখন সার্ভারটি এই নির্দিষ্ট URL এর আইপি Address ব্রাউজার ডোমেন নাম সার্ভারের কাছে পাঠায়। যখন ব্রাউজারটি একটি আইপি Address পায়, তখন ব্রাউজারটি HTTP প্রোটোকলের মাধ্যমে ওয়েব পেজের   জন্য ওয়েব সার্ভারে অনুরোধ পাঠায়, HTTP, ব্রাউজার এবং ওয়েব সার্ভার একে অপরের সাথে যোগাযোগ কিভাবে করে তা নির্দিষ্ট করে।

তারপরে ওয়েব সার্ভারটি HTTP প্রোটোকলের মাধ্যমে অনুরোধটি গ্রহণ করে এবং তারপর ওয়েব সার্ভারে Page  উপস্থিত থাকলে অনুরোধকৃত ওয়েব পেজটি  অনুসন্ধান করে তবে এটি ওয়েব ব্রাউজারের প্রতিক্রিয়া জানায় এবং তারপর  HTTP যোগাযোগ বন্ধ করে দেয়। তারপর Browser টি সেই ওয়েব পেজটি  গ্রহণ করে এবং এটি গ্রহণ করার পরে, এটির কোডটি ব্যাখ্যা করে এবং ওয়েব পেজটি  প্রদর্শন করে।

WWW এইচটিএমএল, এইচটিপি, ওয়েব সার্ভার এবং ওয়েব ব্রাউজারে কাজ করে,  ডট এবং ডট এর সাথে যুক্ত ওয়েব সার্ভারের সমস্ত ওয়েবসাইটের জন্য একটি লিঙ্ক রয়েছে যেমন ওয়েব ঠিকানা - WWW.bnglaworld.Com আপনি এই Link এ Click করলে, আপনি এই লিঙ্ক সম্পর্কিত সমস্ত তথ্য পাবেন।


www এর জনক কে

www এর মানে কী,

Tim Berners Lee (টিম বার্নার্স লি)  ওয়ার্ল্ড ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব  এর জনক বা আবিস্কারক  বলে মনে করা হয়, টিম বার্নারস লি 1989 সালে WWW তৈরি করেন।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের আগে, ইন্টারনেটে শুধুমাত্র Text ছিল, শুধুমাত্র একটি Font এবং ফন্টের আকার ছিল, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে অনেকগুলি পরিবর্তন করা হয়েছে, তাই Image, Sound গুলি  প্রদর্শিত হচ্ছে এবং বিনিময় করা হয়েছে এবং একটি নতুন Feature URL ( ইউনিফর্ম রিসোর্স লোকেটার) ছিলো।

উপসংহার

আজকের টিউটোরিয়াল এ আমরা জানলাম যে WWW কি এর মানে কি এর পূর্ণরূপ কি কত সালে অবিস্তার হয় এর জনক কে সমস্ত কিছু ডিটেলস এর সাথে জানানো হয়েছে এইরকম তথ্য  প্রতিনিয়ত Update করা হয় আরও কিছু জানার জন্য এই Site এর সাথে যুক্ত থাকবেন।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন