wifi এর পূর্ণরূপ কি? wifi কিভাবে কাজ করে

ওয়াইফাই কি, wifi এর জনক কে WIFI FULL FORM, wifi এর পূর্ণরূপ

WIFI এর পূর্ণরূপ হলো Wireless Fidelity
WLAN  এর পূর্ণরূপ হলো  Wireless Local Area Network 
আসলে এই দুটির অর্থ সমান।

এটি  একটি  স্থানীয়  এলাকা  বেতার  প্রযুক্তি  হিসাবে  বানানো  ওয়াইফাই। এটি একটি ইলেকট্রনিক ডিভাইসকে ISM রেডিও ব্যান্ড ব্যবহার করে তথ্য স্থানান্তরিত করতে বা ইন্টারনেটে সংযোগ করার অনুমতি দেয়। এটি বেতার স্থানীয় এলাকা নেটওয়ার্ক (WLAN) এর অন্তর্নিহিত প্রযুক্তি।

 Wi-Fi নেটওয়ার্কে Send এবং Receiverr মধ্যে কোনও শারীরিক তারযুক্ত সংযোগ নেই। ওয়াই-ফাই কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলিকে একটি বেতার নেটওয়ার্কের উপর যোগাযোগ করতে দেয়।

WIFI কিভাবে কাজ  করে ?

wifi এর কাজ

ফ্রেন্ডস সমস্ত জায়গাতেই ওয়াই-ফাই থেকে থাকে যেমন কোনো হোস্টেল, রেল স্টেশন, অফিস, নিজের ঘরে, আমরা ওয়াই-ফাই ব্যবহার করে থাকি কিন্তু আমরা জানিনা কিভাবে ওয়াই-ফাই টেকনোলোজি টি আসলে কিভাবে কাজ করে।
আসলে এই টেকনোলজি টি ব্যবহার করার জন্য প্রথমে আমাদের দরকার একটি ইলেকট্রনিক ডিভাইস এর।

এখানে ইলেকট্রনিক ডিভাইস মানে যাকে আমরা WIFI Transmitter , Router বলে থাকি । এই ডিভাইস টি ওয়াই-ফাই নেটওয়ার্ক টি তৈরী করে। এটি Broadband কানেকশন এর সাহায্যে ইনফরমেশন প্রাপ্ত করে এছাড়াও এর মধ্যে কিছু   কম্পোনেন্ট ও থাকে যার সাহায্যে এই ইনফরমেশন টিকে রেডিও Waves কনভার্ট হয় এই ডিভাইস এই কনভার্ট waves টিকে বাইরে Emit (নির্গত করা) করে দেয়। এই সমস্ত প্রক্রিয়ার ফলে  একটি ছোট Wifi সিগন্যাল এর এরিয়া তৈরী হয় যাকে আমরা ওয়াই-ফাই Zone বলে থাকি ।
এই ছোট্ট এরিয়া টি WLAN এর রূপ নেয় এবং  এই ছোট্ট এরিয়া তে যত ডিভাইস থাকবে যেমন মোবাইল কম্পিউটার ল্যাপটপ প্রিন্টার ইত্যাদি যদি সমস্ত ডিভাইস তে উইফি এর ফিচার টি থাকে। তাহলে এর সাহায্যে  খুব সহজেই উইফি সিগন্যাল প্রাপ্ত করতে পারবেন ।


 WIFI এর জনক কে-কত সালে আবিষ্কার হয়?

wifi এর জনক, wifi এর পূর্ণরূপ

WIFI  টেকনোলজি  আজ  থেকে  প্রায় 21 বছর আগে 1997 তে Wi-Fi Alliance  নামক  কোম্পানি  এর দ্বারা  আবিষ্কার করা হয়েছিল।

 কম্পিউটার, ভিডিও গেম কনসোল, স্মার্ট ফোন, ডিজিটাল ক্যামেরা, ট্যাবলেট কম্পিউটার ইত্যাদি বিভিন্ন ধরণের ডিভাইসগুলিতে ওয়াই ফাই  ব্যবহার করা যেতে পারে। আপনি 20 মিটার (66 ফুট) এর সীমার মধ্যে  HOTSPOT এবং বাই-ফাই  USE করতে পারবেন।

wifi এর সুবিধা



  • এটি WIRED অর্থাৎ তার  সংযোগের চেয়ে কম নিরাপদ কারণ অনুপ্রবেশকারীকে  ওয়াইফাইব্যবহার করার জন্য   প্রকৃত সংযোগের প্রয়োজন নেই।
  • এটি খুবই সুবিধাজনক আপনার মোবাইল ফোন Tablet, Computer এবং অন্যান্য Portable ডিভাইস গুলো একসাথে খুব সুন্দরভাবে কানেক্ট করার জন্য যে কোন লোকেশনে।
  • সরলতা ওয়াইফাই network connect করতে চান তাহলে simple আপনার ওয়াইফাই ON করে নিয়ে  Configuration সেটিং করলেই হয়ে যাবে।
  • এর সাহায্যে আপনি যেকোনো জায়গায় থেকে ইন্টারনেট Access করতে পারবেন যেমন বাস-ট্রেন কোন মার্কেট বা  শপিং মল।
  • শুধুমাত্র একটি হার্ডওয়ার এর সাহায্যে আপনি অনেক Wireless ডিভাইসকে একসাথে কানেক্ট করতে পারবেন এতে আপনার টাকা ও সময় আসবে।
  • এতে এতে আপনার এতে আপনার Cable তারে টাকা সঞ্চয় হবে সাশ্রয় হবে এবং খুব সহজেই ইন্টারনেট অ্যাক্সেস করতে পারেন।


মন্তব্যসমূহ

  1. Wifi এর পূর্ণরূপ কি? Wifi কিভাবে কাজ করে >>>>> Download Now

    >>>>> Download Full

    Wifi এর পূর্ণরূপ কি? Wifi কিভাবে কাজ করে >>>>> Download LINK

    >>>>> Download Now

    Wifi এর পূর্ণরূপ কি? Wifi কিভাবে কাজ করে >>>>> Download Full

    >>>>> Download LINK mp

    উত্তরমুছুন
  2. খুব সুন্দর একটা পোস্ট। ধন্যবাদ।

    উত্তরমুছুন
  3. অনেক কিছু শিখতে পারলাম ধন্যবাদ , এখানে আমি wifi password
    ছাড়া কন্নেক্ট করবেন কিভাবে সেটা দেখিয়েছি এবং এটি 100 % কার্যকরী

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন