sim এর পূর্ণরুপ ও এর অর্থ কি ?


sim এর পূর্ণ রুপ কি,এর মিনিং কি,sim er full meaning ki

SIM এর পূর্ণরূপ :

 Subscriber identity module বা  Subscriber identification module 

SIM একটি সমন্বিত বর্তনী যা নিরাপদে আন্তর্জাতিক মোবাইল গ্রাহকের  পরিচয় (আইএমএসআই) সংরক্ষণ করে। এটি একটি Portable মেমরি চিপ যা আপনাকে বিশ্বকে কল করতে সক্ষম করে যেখানে গ্রাহকের  Network উপলব্ধ।

সিএমটি সাধারণত GSM জিএসএম নেটওয়ার্কের উপর পরিচালিত MOBILE ফোনগুলিতে ব্যবহৃত হয়।
সিম একটি স্মার্ট কার্ড যা জিএসএম সেলুলার টেলিফোন গ্রাহকদের জন্য ডেটা সঞ্চয় করে।

এগুলি 32 কেবি থেকে 128 কেবি পর্যন্ত ডেটা সক্ষমতাতে এসেছিল এবং এসএমএস বার্তা এবং ফোন books contacts save করে। এই জাতীয় ডেটাতে ব্যবহারকারীর পরিচয়, ফোন নম্বর এবং অবস্থান, নেটওয়ার্ক অনুমোদনের ডেটা, Personal Security kwy, ঠিকানা বই এবং সঞ্চিত Text Message অন্তর্ভুক্ত রয়েছে।

 প্রথম দিকের মডেলগুলি কেবলমাত্র পাঁচটি বার্তা এবং 20 টি পরিচিতি সঞ্চয় করতে পারে।
যখন প্রথম SIM কার্ড উদ্ভাবিত হয়েছিল, এটি প্রায় CREDIT কার্ডের আকারের ছিল।

 তবে সিমের নতুন তম মান 12 মিমি দ্বারা 15 মিমি আকার ধারণ করে এটি  1991 সালে তৈরি করা হয়েছিল। প্রাথমিকভাবে সিমটি ইউরোপীয় টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট দ্বারা নির্দিষ্ট করা হয়েছিল।


প্রায়শই, আপনার ক্যারিয়ারের দ্বারা একটি ফোন কেনার সাথে একটি সিম কার্ড সরবরাহ করা হয় এবং এটি আপনার অ্যাকাউন্ট সম্পর্কিত ডেটা সঞ্চয় করতে ব্যবহৃত হয়। এতে স্বল্প পরিমাণে মেমরি রয়েছে এবং খুব কম শক্তিযুক্ত প্রসেসর রয়েছে, সিম কার্ডটি কেবল ফোন এবং এর ক্যারিয়ারের মধ্যেই যোগাযোগকে সক্ষম করে না, ফোন নম্বর, সুরক্ষা ডেটা এবং আরও অনেক কিছুর মতো তথ্য সংরক্ষণ করে।

সাম্প্রতিক বছরগুলিতে, ক্যারিয়াররা মোবাইল অর্থ প্রদানের সুবিধার্থে ক্রেডিট কার্ডের শংসাপত্রগুলি সংরক্ষণ করতে তথাকথিত সুরক্ষিত উপাদানগুলির সাথে বিশেষায়িত সিম কার্ডগুলি ব্যবহার শুরু করেছেন।

টিপ: সিম কার্ডগুলি স্থানান্তরযোগ্য। যদি আপনার আইফোনটি বিদ্যুতের বাইরে চলে যায় এবং আপনাকে কল করতে বা ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করার প্রয়োজন হয় তবে আপনি সিমটি অন্য আইফোনে স্যুপ পরিবর্তন করতে পারেন এবং এটি আপনার মিনিট এবং ডেটা বালতি দিয়ে ব্যবহার করতে পারেন।

সিম কার্ডের প্রকার

সিম কার্ডের প্রকারগুলি এখন একটি দিন স্ট্যান্ডার্ড সিম (Stabderd sim) , মাইক্রো সিম (Micro Sim), ন্যানো সিম (Nano Sim)। তবে 4 জি নেটওয়ার্ক এর ফোন গুলিতে প্রায় প্রত্যেক মোবাইল তে ন্যানো সিম টি ব্যবহৃত হয় এবং এটি  ন্যানো সিম কার্ডটি ফোনের স্থান বাঁচাতে ব্যবহৃত হয়।

সিম কার্ডগুলি আজকের স্মার্টফোনের অদেখা যাদুকর। তারা নেটওয়ার্কগুলির সাথে সংযোগ স্থাপন করে এবং ফোনের একটি ছোট ধাতব ট্রে অপসারণ করার মতো সহজ করে তোলে।

আপনি যদি কোনও নতুন ফোন কিনে থাকেন তবে আপনি কেবল নিজের বিদ্যমান সিমটি সন্নিবেশ করতে এবং যতক্ষণ না নতুন ফোনটি অন্য কোনও ক্যারিয়ারে লক না করা থাকে ততক্ষণ আপনার বিদ্যমান পরিষেবাটি ব্যবহার করতে পারেন।

 তেমনি, আপনি যদি আন্তর্জাতিক ভ্রমণ করেন তবে আপনি কেবল একটি স্থানীয় ক্যারিয়ারের থেকে সিম কার্ড কিনতে পারবেন - যতক্ষণ না আপনার ফোন কোনও ক্যারিয়ারে লক না থাকে।

মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন