RAM ও ROM কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি?

প্রায়ই কাজ করার সময় এটি দেখেছেন, আপনার কম্পিউটার বা মোবাইল স্লো এবং ধীরে ধীরে কাজ  করে, এবং কখনও কখনও খুব হ্যাংও করে।এর ফলে আমাদের কম্পিউটার বা মোবাইল সুইচ অফ  করে আবার Start করতে হয়  যার ফলে কখনও কখনও আমাদের ডেটাও ডিলিট হয়ে যায়।

 আপনি কি জানেন ?  আমাদের  Mobile Slow  হওয়া  অথবা  হ্যাং করার কারণ কি ?
হ্যাং হওয়ার  সবথেকে বড়ো কারণ হলো আপনার মোবাইল এবং কম্পিউটার এর RAM স্লো হওয়ার সবথেকে বড়ো কারণ হলো আপনার কম্পিউটার ও মোবাইল এর ROM.

এখন আপনি হয়তো ভাবছেন যে RAM কি এর কাজ কি ও ROM কি এর কাজ কি বা এই দুটির বৈশিষ্ট্য  কি
যার কারণে Computer / মোবাইল হ্যাং অথবা স্লো হয়, চলুন তাহলে জেনে নেয়া যাক এ বিষয়ে


RAM ER KAJ KI এবং এর বৈশিষ্ট্য

ram এর পূর্ণরূপ কি,ram এর পুরো নাম কি,ram এর কাজ কি

RAM  এর পূর্ণরূপ বা  এর পুরো নাম  হলো  RANDOME ACCESS MEMORY

এটি আপনার কম্পিউটারের CPU এবং মোবাইল বোর্ডের ভিতরে এক রকমের মেমোরি থাকে  , তবে এর মধ্যে  কোনও কিছু SAVE (সংরক্ষণ) হয়  না, এটি একটি অস্থায়ী মেমরি যা কেবল কম্পিউটার এবং মোবাইলের জন্য WORKING SPACE  কাজের স্থান সরবরাহ করে।

 কিছু Example দেয়া হয়েছে  যে এর কাজ কি বা কিভাবে কাজ করে।

ধরুন আপনার ফোনটি বন্ধ আছে। এর মানে এ সময় আপনার RAM একেবারে খালি এবং আপনার রেম ব্যবহার করা হচ্ছে না। আপনার সমস্ত অ্যাপ্লিকেশন কিন্তু  আপনার ফোন স্টোরেজ বা আপনার মেমরি কার্ড এ রয়েছে।যখনি আপনি আপনার ফোন SWITCH STOP OPEN করবেন আপনার অপারেটিং সিস্টেম আপনার ফোনে লোড হবে।

 এই সিস্টেমটি প্রথমে আপনার রেম ব্যবহার করবে এবং এর সাথে আপনি RAM এর সাহায্যে প্রয়োজনীয় Application এর কাজ ও শুরু করে দেয়।এবং সব অ্যাপ্লিকেশন বন্ধ করার পরেও  আপনার ফোনের রেম ব্যবহার করা হয়।এর পরে, যখন আপনি আপনার মোবাইলে একটি নতুন অ্যাপ্লিকেশন খুলবেন , তখন এটি রেম এ যায় এবং কিছু Application Open করার পর  এটি ফুল হয়ে যায়।


RAM এর প্রকারভেদ:

ram এর প্রকারভেদ,  ram এর পূর্ণরূপ

সাধারণত দুই রকমের হয় --


  1. Static RAM - স্ট্যাটিক
  2. Dynamic RAM - ডায়নামিক
=>  CCTV এর পূর্ণরূপ কি এবং এর সুবিধা কি জানুন?

ROM এর পূর্ণরূপ কি রোম এর বৈশিষ্ট্য:


rom এর পূর্ণরূপ কি,rom এর কাজ rom, মানে কি rom কাকে বলে, rom এর বৈশিষ্ট্য
ROM  এর পূর্ণরূপ হলো Read Only Memory  

ROM ও RAM এর মতনি  একটি  খুব গুরুত্বপূর্ণ অংশ। রোম একটি কম্পিউটার সিস্টেম এর প্রাথমিক স্টোরেজ ডিভাইস। এটি  আকার চিপের মতো  যা কম্পিউটারের মাদারবোর্ডের সাথে সংযুক্ত।রোম কম্পিউটরে Built In memory এর হিসেবে থাকে।  এবং যার ডাটা Read only হয় মানে এতে  কিছু Write বা Modify করা যায়না। কিন্তু এটি রেম মেমরি এর মতো কম্পিউটার বন্ধ করার পরে সমস্ত ডাটা মুছে যায়না এতে সম্পূর্ণ ডাটা মেমরি তে স্টোর হয়ে থাকে। রোম এমন একটি মেমোরি যেখানে আমরা আমাদের ফটো ভিডিও অডিও ডকুমেন্ট এবং আমরা যে সফটওয়্যার বা এপ্স আমরা ইনস্টল  করে থাকি এগুলো সব ROM Memory তে Save হয়। রোম এর স্পিড রেম এর থেকে অনেক কম হয়।

mobile ram এর কাজ কি

mobile ram এর কাজ কি

মোবাইলে ram হল আপনার মোবাইল কতটা স্পিডে চলবে সেটি নির্ভর করে এই র‌্যাম উপর যদি আপনার মোবাইলের র‌্যাম বেশি হয় তাহলে আপনি বেশি বেশি এপ্লিকেশন আপনার মোবাইলে ইন্সটল করে রাখতে পারবেন উদাহরণস্বরূপ অনেকে আছে যারা বলে যে আমার মোবাইল স্লো, হ্যাং করে বেশি অ্যাপ্লিকেশন ডাউনলোড হয় না বেশি কিছু ডাউনলোড করলে মোবাইল হ্যাং হয়ে যায়  এই সবকিছু হয় কিন্তু আপনার র‌্যাম এর জন্য।

এবং আপনি যত বেশি র‌্যাম এর মোবাইল নেবেন ততো আপনার মোবাইল ফাস্ট হবে এবং আপনিও আরো বেশি বেশি এপ্লিকেশন আপনার মোবাইলে ইন্সটল করতে পারবেন।

ram এরকম হয় যেমন- 1gb, 2gb, 3gb, 4gb, 5gb আপনি যত বেশি জিবি র্যামের মোবাইল নেবেন ততো আপনার মূল্য বেশি পড়ে যাবে। কিন্তু আপনি বেশি র‌্যাম এর মোবাইল যদি নেন তাহলে কিন্তু আপনাকে এসব প্রবলেম ফেস করতে হবে না যেমন মোবাইল স্লো হওয়ার কিংবা আপনি যদি আপনি আপনার পছন্দমত অ্যাপ্লিকেশন বেশি বেশি এপ্লিকেশন আপনার মোবাইলে ব্যবহার করে থাকেন তাহলে কিন্তু আপনাকে বেশি র্যামের মোবাইল নিতে হবে।

Computer ram এর কাজ কি


র‌্যাম আপনার কম্পিউটারের মূল বিষয়। এটি আপনার প্রসেসর বা হার্ড ড্রাইভের মতোই গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচিত হতে পারে। আপনার কম্পিউটারে সঠিক পরিমাণে র‌্যামের সাথে আপনার পিসির পারফরম্যান্স এবং বিভিন্ন ধরণের সফ্টওয়্যার সমর্থন করার ক্ষমতাটি অনুকূলিত হয়েছে।

আপনার সিপিইউ এবং র‌্যাম একসাথে কতটা ভাল কাজ করে তা দ্বারা আপনার কম্পিউটারের সামগ্রিক পারফরম্যান্স নির্ধারিত হয়। আপনার সিপিইউ যত বেশি র‌্যামের অ্যাক্সেস করতে পারে তত সহজে তার কাজ সহজ হয়ে যায়, যা একটি দ্রুত কম্পিউটার সক্ষম করে। আপনার সিপিইউর থেকে বেশি পরিমাণে কাজ করার চেয়ে পর্যাপ্ত পরিমাণে র‌্যাম না থাকলে ডেটা স্থানান্তর করা আরও কঠিন, যা কম্পিউটারের কর্মক্ষমতাকে বেশিরভাগভাবে ক্ষতিগ্রস্থ করে।


এটিও জেনে নিন.........

মন্তব্যসমূহ

  1. খুবি উপকারি পোষ্ট, ধন্যবাদ স্যার
    My name is: RFraj
    My business site is :Youtube videos downloader

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download Now

      >>>>> Download Full

      Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download LINK

      >>>>> Download Now

      Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download Full

      >>>>> Download LINK yz

      মুছুন
  2. খুবই ভালো পোষ্ট। অনেক ভালো লেখা।
    ধন্যবাদ
    Visit Site: https://onlineschoolinfo24.blogspot.com/2018/10/importance-of-computer-in-our-daily-life.html

    উত্তরমুছুন
  3. Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download Now

    >>>>> Download Full

    Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download LINK

    >>>>> Download Now

    Ram ও Rom কাকে বলে এবং এদের কাজ বৈশিষ্ট্য কি? >>>>> Download Full

    >>>>> Download LINK g7

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন