OTP এর পূর্ণরূপ এবং এর মানে কি?

OTP এর পূর্ণরূপ কি , OTP MANE KI, GK BENGALI 2019, OTP মানে কি

 OTP (ওটিপি) এর পুরো নাম বা পূর্ণরূপ 

ONE TIME PASSWORD, এটি  এমন  একটি  পাসওয়ার্ড  যা  শুধুমাত্র  একবার  ব্যবহার  করা  যেতে পারে। অনলাইন  VERIFICATION  অথবা , কোনও  ওয়েবসাইটে  লগ-ইন  করা  বা  অনলাইন  থেকে  কেনাকাটা  করার পর  যখন DEBIT (ডেবিট) বা  ক্রেডিট  কার্ড  দিয়ে  অর্থ  প্রদান  করার  সময় অনেক ওয়েবসাইট আপনার কাছ থেকে OTP চেয়ে থাকে।

এটি  একটি  SMS এর রূপে  আপনার  ব্যাঙ্ক  এর  সাথে  রেজিস্টার  করা  নাম্বারে  পাঠানো  হয় ,  ওটিপি  কোড 4 থেকে 8 DIGIT বা  সংখ্যা  হিসাবে আমাদের নাম্বারে  SMS  আসে। OTP যাচাই ছাড়া, আপনি কোনও অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন না।

OTP mane ki


এটিকে ওয়ান টাইম পাসওয়ার্ড বলা হয় কারণ এটি শুধুমাত্র একবারই ব্যবহার করা যেতে পারে, এটি দ্বিতীয় বারের জন্য ব্যবহার করা সম্ভব নয়, এটি আপনার অতিরিক্ত সুরক্ষা দেখার জন্য তৈরি করা হয়েছে।

OTP  ব্যবহার করার জন্য একটি নির্দিষ্ট সময়সীমা রয়েছে যা 10 থেকে 30 মিনিট হতে পারে। OTP এর সুবিধা হল এটি আপনার অ্যাকাউন্টকে নিরাপদ রাখে, হতে পারে  এটি একটি ব্যাংক অ্যাকাউন্ট বা Google অ্যাকাউন্ট বা অন্য কোনও ওয়েবসাইট অ্যাকাউন্ট। OTP কোডটি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার জন্য নিরাপদ যাচাইকরণ কোড।


OTP এর ব্যবহার কেন করা হয়

otp এর ব্যবহার, otp mane ki, full form

OTP এর ব্যবহার  অনলাইন ট্রানজাকশান, রিচার্জ এগুলি সুরক্ষিত ভাবে করতে সাহায্য করে। এছাড়াও আমরা অনেক ওয়েবসাইট এ Sign Up অথবা লগইন করি তখন কিছু অংকের  কোড ওই সাইট এর দ্বারা আমাদের পাঠানো হয়।

এবং যখন আমরা আমাদের কোনো ওয়েবসাইট এর  পাসওয়ার্ড ভুলে যায় তখন সেটি রিকভার করতে যখন আমরা আমাদের মোবাইল নম্বর ব্যবহার করি  এবং সেই ওয়েবসাইট দ্বারা আমাদের  নাম্বারে OTP কোড পাঠানো হয় এবং ওই ওটিপি কোড টি সেই ওয়েবসাইট এ দিয়ে আমরা আমাদের পাসওয়ার্ড রিকভার করতে পারি।

আজকের সময়ে অনলাইন হ্যাকিংয়ের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, ওটিপি এর কাজটি নিরাপত্তা ব্যবস্থার বিরুদ্ধে সুরক্ষা প্রদান করা। যদি কেউ কখনও আপনার জানাশোনা  বা অন্য কেউ আপনার  আইডি এবং পাসওয়ার্ড পায় বা জেনে যায়।

যদি তিনি আপনার ব্যাংক অ্যাকাউন্ট বা অন্য কোনও অ্যাকাউন্টে হস্তক্ষেপ করতে বা হস্তক্ষেপ করার চেষ্টা করেন তবে অবিলম্বে ওয়েবসাইট আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠাবে।

এই ভাবে, আপনি এই সতর্কতাটিও পাবেন যে আপনার অ্যাকাউন্টটি খোলার  চেষ্টা করা হয়েছে। আমরা বলতে পারি যে এটি এমন এক ধরণের পাসওয়ার্ড যা প্রতিটি সময় আলাদা হয়, যাতে ডিজিটাল বিশ্বের আমাদের তথ্য বেশ নিরাপদ রাখতে সাহায্য করে।


OTP সাধারণত আমরা তিন রকম ভাবে পেয়ে থাকি


  1. OTP আপনার মোবাইল এ SMS এর মাদ্ধমে আপনি পেতে পারেন ,প্রায় সমস্ত ওয়েবসাইট SMS এর দ্বারা ওটিপি পাঠায় কারণ এটি বোঝার জন্য সহজ এবং সিকিউর।
  2. VOICE CALLING এর মাদ্ধমেও আপনি OTP পেতে পারেন।
  3. আপনি আপনার রেজিস্টার জিমেইল এড্রেস এর মাদ্ধমেও  পেতে পারেন। এর ব্যবহার সবথেকে কম করা হয়।


মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন