CCTV এর পূর্ণরূপ কি? এবং এর সুবিধা

আজকের দিনে আমরা আমাদের বিভিন্ন কাজে  খুব ব্যস্ত থাকি। এমন পরিস্থিতিতে আমরা সবসময় সবার সাথে থাকতে পারি না। সমাজে ক্রমবর্ধমান অপরাধ অনেক বেড়ে চলেছে ।

 যার কারণে  নিরাপত্তা ব্যবস্থা থাকার  অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নিরাপত্তায় আমাদের জন্য CCTV Camera খুবই উপকারী। আমরা আমাদের বাড়িতে বা অফিসে তাদের নির্বাণ দ্বারা কার্যকলাপ নজর রাখতে পারি।

 সিটিসিভি ক্যামেরা আজ Smart Phone এর মতো  আমাদের জন্য আরো অনেক গুরুত্বপূর্ণ Device হয়ে উঠেছে। এটা আপনার  চাহিদা অনুযায়ী কোনো কাছের বাজার থেকে আপনি পেয়ে  যাবেন। 

আজকে এই টিউটোরিয়াল এ জানানো হয়েছে সিসিটিভি এর বেপারে আসলে CCTV কি এর পূর্ণরূপ এর সুবিধা কি, কত প্রকারের, সমস্ত কিছু Details  এর সাথে জানানো হয়েছে। চলুন তাহলে শুরু করা যাক,


CCTV এর পূর্ণরূপ কি,এবং এর সুবিধা,CCTV FULL FORM, PURO NAME

CCTV এর পূর্ণ রূপ 

cctv এর পূর্ণরূপ হলো  Closed Circuit Television (ক্লোজড সার্কিট টেলিভিশন) এছাড়াও ভিডিও নজরদারি হিসাবেও পরিচিত। এটি এমন একটি সিস্টেম যেখানে ভিডিও ক্যামেরা, ডিসপ্লে মনিটর, রেকর্ডিং ডিভাইসগুলির মতো সমস্ত উপাদান সরাসরি সংযুক্ত রয়েছে । এটি একটি সংবেদনশীল এলাকার নিরীক্ষণ করতে ব্যবহৃত হয় (একটি নির্দিষ্ট এলাকা যেখানে অবিরাম পর্যবেক্ষণের দরকার এবং সর্বদা দেখার জন্য কেউ নেই)। এটি অপরাধ প্রতিরোধে খুব সহায়ক, কারণ এটি সমস্ত ক্রিয়াকলাপ পর্যবেক্ষণ করে এবং তাদের রেকর্ড করে

CCTV সিসিটিভি সংকেত প্রেরণ বা মনিটর বা রেকর্ডিং ডিভাইসে সম্প্রচার করার জন্য তারযুক্ত বা বেতার বা (WIRELESS) সংক্রমণ ব্যবহার করে। এটি  ভিডিও, অডিও বা উভয় প্রেরণ করতে পারেন। উন্নত সিসিটিভি ক্যামেরাগুলিতে কম আলো চিত্রগুলি রেকর্ড করার জন্য রাতের দৃষ্টি ক্ষমতা বা রাতের অন্ধকারের চিত্র গুলিও দেখতে পাবেন । সিসিটিভি সংকেত প্রকাশ্যে বিতরণ করা হয় না কিন্তু নিরাপত্তা উদ্দেশ্যে নজর রাখা হয়।

CCTV এর সুবিধা


  • CCTV (সিসিটিভি) এর সিস্টেম বিশেষত  চোর  প্রতিরোধক হিসেবে বেশি ব্যবহৃত। চোর একবার বুঝতে পারলেন যে তিনি সিসিটিভির নজরদারিতে আছেন, তিনি অন্য কোথাও যেতে পছন্দ করবেন।
  • এটি  অপরাধের ভয় কম  করে।
  • এটি  সুদূর পর্যবেক্ষণ সহজতর।
  • এটি  ব্যবসার  ক্ষেত্রে  দক্ষতা বৃদ্ধি  এবং লাভজনক উন্নত।
  • এটি  ঘরের  নিরাপত্তা জন্য একটি ভালো  বিকল্প হিসাবে  ব্যবহার  করা  যেতে  পারে।
  • সিসিটিভি ফুটেজ  পুলিশের  তদন্তে  মূল্যবান সহায়তা দেয়।

CCTV CAMERA এর প্রকারভেদ 

টেকনোলজি এর  পরিপ্রেক্ষিতে সিসিটিভি ক্যামেরা সাধারণত 3 প্রকার এর হয় ,

ANALOG CAMERA


এনালগ ক্যামেরা দেখতে  সমস্ত  ক্যামেরার  মত হয়। কিন্তু টেকনোলজি এর  পরিপ্রেক্ষিতে, এটি আমরা TVL টেকনোলজি তে  দেখতে পাওয়া যায়। TVL এর  মানে হলো  TV LINE. যে Technology তে আমাদের পুরোনো টিভি কাজ করতো। এই ক্যামেরাটি একই Technology দিয়েও কাজ করে। আমরা সরাসরি টিভিতে এই  এনালগ ক্যামেরা চালাতে পারি।

এখন, আমরা যে ডিভাইসটি Analog ক্যামেরা এর CCTV ফুটেজ রেকর্ড করতে ব্যবহার করি।
 এটি কে DVR বলা হয়। Digital Video Recorder (DVR) এনালগ ক্যামেরা থেকে প্রাপ্ত এনালগ সিগন্যাল কে ডিজিটাল ভাবে চেঞ্জ করে এবং আমাদের মনিটর এর মাধ্যমে ডিজিটাল সিসিটিভি ফুটেজ আমরা দেখতে পায়।
Analog Camera অন্য ক্যামেরা এর থেকে সস্তা পাওয়া যায় এইজন্য প্রায়  সমস্ত জায়গাতে যেমন অফিস, হোটেল, ঘর দেখতে পাওয়া যায় ।

IP CAMERA


IP ক্যামেরাকে  আমরা Digital ক্যামেরাও বলে থাকি । এই ক্যামেরা ইন্টারনেট প্রোটোকল থেকে ইডেন্টিফাই হয় তাই এটিকে ইপি ক্যামেরা বলে ।
এই ক্যামেরা টি ডিজিটাল Signal এর উপর kaj করে tay আমাদের ডিভির এর দরকার পড়েনা। এর জন্য এটিকে আমরা ডাইরেক্ট আমাদের কম্পিউটার ল্যাপটপ এর মতো ডিভাইস তে চালাতে পারি। ইপি ক্যামেরার CCTV ফুটেজ রেকর্ড রাখতে এবং দেখার জন্য NVR এর ব্যবহার করে থাকি। এটিকে NETWORK VIDEO RECORDER  ও বলে থাকে এই ক্যামেরা এনালগ ক্যামেরা এর ভিডিও কোয়ালিটি এর থেকে বেশি ভালো  হয়। কিন্তু IP Camera এর তুলনায় এর Price একটু বেশি ।

WIRELESS CAMRERA 



যেমন  নাম শুনেই বুঝতে পারছেন যে এই ক্যামেরা টি কোনোৰক ব্যতীত ওয়্যার ভিডিও রেকর্ডার বা ওয়্যারলেস ডিভাইস এর সাথে Communicate করে এবং আমাদের CCTV ফুটেজ দেখতে সক্ষম হয় এই ক্যামেরা IP আর Wi-Fi টেকনোলজি এর উপর কাজ করে যার সাহায্যে আমরা বেতার কানেকশন ছাড়াই সিসিটিভি ফুটেজ দেখতে  পায় ।

এই ক্যামেরাটিকে আমরা ডাইরেক্ট আমাদের স্মার্টফোনেই দেখতে পারি।আপনি যদি ওয়্যারলেস ক্যামেরা এর SET UP লাগাতে চান তাহলে এর Price খুব বেশি পরে যাবে। এর কারণে আপনি খুব কম এই Camera আপনার চোখে পড়বে। এটি  আপনি  Emergency Case এ  আপনার Table এর উপরে ও এটি  রাখতে পারবেন।



মন্তব্যসমূহ

  1. লেখককে ধন্যবাদ এতো সুন্দরভাবে বিষয়টি আমাদের মাঝে তুলে ধরার জন্য। CCTV কিনতে গিয়ে অনেকেই জামেলায় পরে। বিশেষ করে যারা একদম নতুন, তাদের জন্যে খুবই কাজে আসবে।

    ধন্যবাদ

    Camera Vision

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Cctv এর পূর্ণরূপ কি? এবং এর সুবিধা >>>>> Download Now

      >>>>> Download Full

      Cctv এর পূর্ণরূপ কি? এবং এর সুবিধা >>>>> Download LINK

      >>>>> Download Now

      Cctv এর পূর্ণরূপ কি? এবং এর সুবিধা >>>>> Download Full

      >>>>> Download LINK 0U

      মুছুন
  2. আমার খুব ভালো লেগেছে এর সম্পর্কে জেনে ধন্যবাদ যিনি বিষয়টি এত সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন