ATM এর পুরো নাম বা পূর্ণরূপ কি? এটিএম দিয়ে টাকা তোলার নিয়ম - ক্রেডিট কার্ড ডেবিট কার্ড এর সুবিধা

atm পুরো নাম কি,a t m কি?

ATM এর পূর্ণরূপ :

ATM (এটিএম) এর পুরো নাম AUTOMATED TELLER MACHINE

এটিএমএকটি ইলেক্ট্রো-যান্ত্রিক  যা  BANK অ্যাকাউন্ট থেকে আর্থিক লেনদেনের জন্য ব্যবহার করা হয়। এই মেশিন ব্যক্তিগত BANK অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেন করতে ব্যবহৃত হয়।

এটি BANKING প্রক্রিয়াকে খুব সহজ করে তোলে কারণ এই মেশিনগুলি স্বয়ংক্রিয় এবং লেনদেনের জন্য মানব ক্যাশিয়ারের কোন প্রয়োজন নেই। এটিএম MACHINE দুটি ধরনের হতে পারে; এক মৌলিক ফাংশন যেখানে নগদ  তুলতে পারবেন এবং আরও উন্নত ফাংশনগুলির সাথে অন্য একটি যেখানে আপনি নগদ জমা দিতে পারেন।


এটিএম কার্ড দিয়ে টাকা তোলার নিয়ম


ATM ব্যবহার  করার জন্য আপনাকে এটিএম মেশিনের ভিতরে প্লাস্টিকের এটিএম কার্ড ঢোকাতে হবে। কিছু মেশিনে আপনি আপনার কার্ড ড্রপ করতে হবে, কিছু মেশিন কার্ড Swapping করতে পারবেন। এই এটিএম কার্ডগুলি আপনার ACCOUNT এর বিশদ এবং অন্যান্য নিরাপত্তা তথ্য একটি চৌম্বকীয় ফালা রূপে ধারণ করে।

যখন আপনি আপনার কার্ড ড্রপ / সোয়াপ করবেন, তখন মেশিনটি আপনার অ্যাকাউন্টের তথ্য পাবে এবং আপনার PIN NUMBER চাওয়া হবে। এবার সেখানে আপনাকে আপনার এটিএম এর পাসওয়ার্ড টি দিতে হবে। ( সফল প্রমাণীকরণের পরে, মেশিন আর্থিক লেনদেনের অনুমতি দেবে।)

এরপর ওখানে অনেক রকমের অপশন আপনি দেখতে পাবেন যেখানে যদি আপনি টাকা তুলতে চান তাহলে WITHDRAWAL নামের অপশন টিকে ক্লিক করতে হবে (যদি আপনি টাকা ভরতে চান তাহলে ডিপোজিট (DEPOSIT) অপশনে ক্লিক করতে হবে)

যে রকমের রাশি আপনি তুলতে চান atm theke সেটি লিখতে হবে, যেমন ধরুন আপনি যদি 5000 টাকা তুলতে চান তাহলে 5000 লিখে ওকে প্রেস করে দিতে হবে এরপর প্রসেসিং চালু হবে এবং দেখবেন আপনার টাকা আপনি পেয়ে যাবেন।


ATM  কি কাজে ব্যবহৃত হয় 


আজকের দিনে , ATM এর অনেকগুলি FUNCTION রয়েছে লেনদেন করার  জন্য। তাদের মধ্যে কয়েকটি হল:

  • নগদ এবং চেক আমানত
  • তহবিল স্থানান্তর
  • নগদ প্রত্যাহার এবং ভারসাম্য অনুসন্ধান
  • পিন পরিবর্তন এবং মিনি স্টেটমেন্ট
  • বিল পেমেন্ট এবং মোবাইল রিচার্জ ইত্যাদি।
প্রথম ATM 1969 সালে NEW YORK (মার্কিন যুক্তরাষ্ট্র) এ কেমিক্যাল ব্যাংকের গ্রাহকদের জন্য নগদ অর্থ প্রদানের জন্য ব্যবহৃত হয়।

ATM কার্ডের সুবিধা


ATM এর সুবিধা এর সবথেকে বড় সুবিধা হল এই যে আপনার প্রয়োজনে ব্যাংকে রাখা টাকা আপনি যেকোন সময়ে ব্যাংকে জমা রাশি ATM কার্ড দিয়ে এটিএম মেশিন এর সাহায্যে Deposit(জমা দিতে) কিংবা তুলতে পারবেন এটি রাতদিন 24 ঘন্টাই খোলা পাবেন।

এছাড়াও এখন আপনি এটিএম Debit অথবা Credit কার্ড দিয়ে আপনার মোবাইল রিচার্জ তথা ডিশ রিচার্জ ইলেকট্রিক বিল পেমেন্ট সমস্ত কিছু পেমেন্ট এর সাহায্যে করতে পারবেন।

আপনার কাছে এটিএম কার্ড থাকলে আপনাকে ব্যাংকে যেতে হবে না বারবার বড় লাইনে দাঁড়িয়ে থাকতে হবে না। টাকা তোলা বা জমা করতে এখন ATM মেশিন শহরের যেকোনো প্রান্তে আপনি পেয়ে যাবেন।

প্রতিটি BANK তাদের গ্রাহকদের জন্য এটিএম মেশিনের সুবিধা দিয়ে থাকেন।

আপনার এটিএম কার্ড হারিয়ে গেলেও ভয় নেই কারণ আপনার এটিএম কার্ডের পাসওয়ার্ড তার জানা না থাকলে সে কিছুই করতে পারবেন না আপনার ATM নিয়ে।

এটিএম মেশিন থেকে টাকা তুলতে(withdrawl) বা টাকা ভরতে(deposit) আপনার বেশি সময়ও লাগে না শুধুমাত্র কয়েকটি অপশন প্রসেসিং ফলো করলে আপনি সহজেই ব্যাংকে থেকে আপনার জমা রাশি তুলতে পারবেন।

আপনার কাছে এটিএম কার্ড থাকলে আপনি যেকোনো ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে পারবেন। যেমন ধরুন আপনার এসবিআই (SBI) ব্যাংকের এটিএম কার্ড  আছে এবং  আপনি আপনার এটিএম কার্ড এর সাহায্যে আইসিআইসিআই (ICICI) কিংবা এক্সিস (AXIS) বা অন্যান্য যেকোনো ব্যাঙ্ক এর এটিএম  থেকে আপনি  টাকা তুলতে পারবেন।


মোবাইলের দ্বারা কিভাবে আপনি জানবেন যে আশেপাশে কোথাও ATM আছে কিনা


এখন আপনাকে আর কাউকে জিজ্ঞেস করা লাগবেনা। যে আশেপাশে কোথাও এটিএম আছে কিনা যদি আপনার কাছে একটি স্মার্টফোন থেকে থাকে। কারণ এখন আপনি আপনার মোবাইল দিয়েই খুঁজে নিতে পারবেন যে আপনার কাছাকাছি ATM কোথায় আছে কিনা। এর জন্য যে প্রক্রিয়া গুলি করতে হবে।

প্রথমে আপনার মোবাইল থেকে গুগল ম্যাপস নামের সফটওয়্যারটি খুলে নিতে হবে -- এরপর আপনার লোকেশন টি আগে সিলেক্ট করে নিতে হবে মানে আপনি যে জায়গায় বা যে  স্থানে আছেন সেটি সিলেক্ট করে আপনাকে সার্চ বক্সে গিয়ে লিখতে হবে ATM NEAR ME. এইটুকু লিখে সার্চ করে দিলে আপনার সামনে চলে আসবে আশেপাশের সমস্ত এটিএম এর নাম।

মন্তব্যসমূহ